বিজ্ঞান সংবাদের পাঁচ বৈশিষ্ট্য | Nasimul Ahsan
অক্টোবর ২৩, ২০১৯

বিজ্ঞান সংবাদের পাঁচ বৈশিষ্ট্য

 

বিজ্ঞান সাংবাদিকতা মূলত বিজ্ঞান বিষয়ক নানান তথ্য সাধারন জনগনের কাছে পৌছে দেয়। গবেষনা, নতুন প্রযুক্তি, অভাবনীয় আবিষ্কার ঘটনা আমাদেরকে এগিয়ে নেয়। সমাজ ও রাষ্ট্রের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ও উন্নয়নকে প্রভাবিত করে।

বিজ্ঞান বিষয়ক সাংবাদিকতা মূলত এইসব ঘটনাকে সাধারন জনগনের বোঝার মতো করে প্রকাশ করে। অনেকে বিজ্ঞান সাংবাদিককে সাধারনের শিক্ষক বলে থাকেন। যিনি তার পাঠক/দর্শককে খুব সহজ ভাষায় বিজ্ঞানের জটিল বিষয়কে সহজে উপস্থাপন করেন।

বিজ্ঞানের বিষয়াবলী পাঠককে আকৃষ্ট করে, কেননা পাঠক সবসময়ই মুখিয়ে থাকেন নিত্যনতুন তথ্যের জন্য। কিন্তু প্রশ্ন হলো বিজ্ঞানবিষয়ক সংবাদ কিভাবে লিখতে হয়? চলুন জেনে নেই কি কি গুনের সমন্বয়ে একটি বিজ্ঞান সংবাদ তৈরি হয়।

১. যে কোন বিজ্ঞান সংবাদকে নতুন হতে হয়। তথ্যে ও ঘটনায় নতুনত্ব থাকতে হয়। সংবাদটি পাঠকের জন্য যেমন কোতুহল উদ্দীপক ও উৎসাহ জাগানিয়া হতে হবে, তেমনি তা পাঠকের জন্য দরকারিও হতে হবে। অবশ্য অনেক ক্ষেত্রে পুরনো বিষয় নিয়েও বিজ্ঞান সংবাদ তৈরি করা যেতে পারে। যেমন, কলম বা ঘড়ি কিভাবে আবিষ্কার হয়েছিলো, তা নিয়ে ফিচার লিখলে সেটাও পাঠকপ্রিয় বিজ্ঞান সংবাদ হিসেবে বিবেচিত হতে পারে।

২. আপনি যে বিষয়ে আবিষ্কার বা গবেষণার সংবাদটি প্রকাশ করবেন, সেটার প্রয়োগিক ব্যবহারের দিকটি খতিয়ে দেখতে হবে। এটা মানুষের জীবনকে কিভাবে বদলে দেবে বা কী প্রভাব ফেলবে সেটা বিবেচনায় আনা একজন বিজ্ঞান সাংবাদিকের জন্য জরুরি কাজ।

৩. আপনি যে সংবাদটি বাছাই করেছেন, তার তথ্যের উৎস সম্পর্কে ওয়াকিবহাল হোন। বিশ্বস্ত ও সকলের কাছে গ্রহনযোগ্য উৎস থেকে প্রাপ্ত তথ্যই একটি ভালো গ্রহণযোগ্য বিজ্ঞান সংবাদের ভিত্তিমূল।

৪. একটি ভালো বিজ্ঞান সংবাদকে অবশ্যই পরিচ্ছন ও সহজবোধ্য হতে হবে। বিজ্ঞানের খটমটো বিষয়কে একজন বিজ্ঞান সাংবাদিক কতোটা সহজে পাঠকের কাছে তুলে ধরতে পারছেন, সেটাই একজন বিজ্ঞান সাংবাদিকের আসল মুন্সিয়ানা।

৫. বিজ্ঞান গবেষণায় প্রাপ্ত তথ্য উপাত্তকে যেমন সংবাদে জায়গা করে দিতে হবে, তেমনি তথ্য ও উপাত্তগুলো কতোটা সহজে উপস্থাপিত হচ্ছে, সেটাও এটা ভালো বিজ্ঞান সংবাদ বা প্রতিবেদনের উল্লেখযোগ্য বৈশিষ্ট।

নাসিমূল আহসান

শিক্ষা উদ্যোক্তা ও ই-লার্নিং পরামর্শক । প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে সহকারী প্রশিক্ষক ও এটুআই-পিআইবি ই-লার্নিং কার্যক্রমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া ই-লার্নিং বিষয়ক কমিউনিটি প্লাটফর্ম ই-লার্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল লিটারেসি, সাংবাদিকতা, শিক্ষাপ্রযুক্তি, পাটশিল্প প্রভৃতি আগ্রহের জায়গা।

সকল লেখা দেখুন

মন্তব্য করুন

Your email address will not be published.

সাবস্ক্রাইব করুন

0 Shares
Copy link
Powered by Social Snap