প্রেস রিলিজ লিখবেন কীভাবে : পর্ব-১ । নাসিমূল আহসান
নভেম্বর ১৭, ২০১৯

প্রেস রিলিজ লিখবেন কীভাবে : পর্ব-১

বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ ও যোগাযোগকর্মী থেকে শুরু করে বিভিন্ন ছোট প্রতিষ্ঠান, ক্ষুদ্র উদ্যোক্তা প্রত্যেকেরই কোন না কোনভাবে প্রেসরিলিজ লিখতে হয়। নিজের প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠান, সংবাদ হতে পারে এমন তথ্য, ঘটনা, বিবরনী প্রেস রিলিজ আকারে পাঠাতে হয়। আমরা মোট ১৪ পর্বের মাধ্যমে প্রেস রিলিজ লেখার কৌশলসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করবো। আজ প্রথম পর্বে খুব সংক্ষেপ্রে প্রেস রিলিজ সম্পর্কে জানার চেষ্টা করবো। প্রেস রিলিজ সংক্রান্ত এই টেক্সট ভিত্তিক ধারাবাহিক আলোচনায় আপনাকে স্বাগতম।

 

প্রেস রিলিজ কি?

প্রেস রিলিজ হচ্ছে লিখিত তথ্য বিবরণী বা অনেক ক্ষেত্রে রেকর্ডকৃত অডিও ভিস্যূয়াল। বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যাক্তি নিজের বা নিজেদের গুরুত্বপূর্ণ ঘটনা, তথ্য প্রভৃতিকে প্রেস রিলিজ আকারে লিখে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানে সংবাদ আকারে প্রকাশের জন্য প্রেরণ করে থাকে।

প্রেস রিলিজকে অনেক সময় নিউজ রিলিজ, মিডিয়া রিলিজ, প্রেস স্টেটমেন্ট কিংবা ভিডিও রিলিজও বলা হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে ই- মেইল, ফ্যাক্স কিংবা ডাকযোগে গণমাধ্যম প্রতিষ্ঠানের এ্যাসাইনমেন্ট এডিটর, চিফ রিপোর্টার কিংবা সাংবাদিক বরাবর পাঠানো হয়ে থাকে।

সাধারণত বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ কর্মকর্তারাই প্রেস রিলিজ তৈরি ও সেটা প্রেরণের দায়িত্ব পালন করে থাকে। প্রেস রিলিজ যেমন একইসাথে গণমাধ্যম প্রতিষ্ঠানের জন্য সংবাদের একটি বড় উৎস, তেমনি প্রেসরিলিজ প্রেরণকারী প্রতিষ্ঠানের ব্রান্ডিং, মার্কেটিং ও নিউজ কভারেজের একটি অসামান্য টুলস হিসেবে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে।

 

এছড়া বেসরকারি প্রতিষ্ঠান কিংবা ব্যাক্তির পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন নীতি নির্ধারণী প্রতিষ্ঠানও প্রেস রিলিজ প্রেরণ করে থাকে। এগুলোকে অনেকক্ষেত্রে প্রেস নোট বা হ্যান্ড আউট বলা হয়ে থাকে।

প্রেস রিলিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হচ্ছে, প্রেস রিলিজের সংবাদমূল্য থাকতে হয়। একটি সংবাদে যেমন কোন ঘটনার আদ্যাপান্ত বিবরণ যেমন: ঘটনাটি কি, কোথায় ঘটেছে, কেন ঘটেছে, কিভাবে ঘটেছে, কখন ঘটেছে প্রভৃতির প্রশ্নের উত্তর দিতে হয়, তেমনি একটি প্রেস রিলিজ লেখার সময় উপরোক্ত সকল প্রশ্নের উত্তর বিবেচনা করতে হয়।

প্রতিদিন একটি পত্রিকায় অসংখ্য প্রেস রিলিজ জমা হয়, যেগুলো কিছু অংশ ঐ প্রত্রিকাটি প্রকাশ করে থাকে। কিন্তু বেশিরভাগ প্রেসরিলিজই সংবাদ আকারে প্রকাশিত হয় না। কিন্তু বেশিরভাগ প্রেস রিলিজ যে আলোর মুখ দেখে না, তার কারণ কি?

আমরা এই পর্বভিত্তিক  ধারাবাহিক প্রবন্ধগুলো মধ্য দিয়ে এই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুঁজতে চেষ্টা করবো। একইসাথে কিভাবে প্রেস রিলিজ লিখলে সেটার সংবাদ আকারে প্রকাশের সুযোগ ও সম্ভাবনা বেড়ে যাবে, সেই পথও খোঁজার চেষ্টা করবো।

নাসিমূল আহসান

শিক্ষা উদ্যোক্তা ও ই-লার্নিং পরামর্শক । প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে সহকারী প্রশিক্ষক ও এটুআই-পিআইবি ই-লার্নিং কার্যক্রমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া ই-লার্নিং বিষয়ক কমিউনিটি প্লাটফর্ম ই-লার্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল লিটারেসি, সাংবাদিকতা, শিক্ষাপ্রযুক্তি, পাটশিল্প প্রভৃতি আগ্রহের জায়গা।

সকল লেখা দেখুন

সাবস্ক্রাইব করুন

384 Shares
Copy link
Powered by Social Snap