প্রেস রিলিজ লিখবেন কীভাবে : পর্ব-৩
নভেম্বর ১৭, ২০১৯

প্রেস রিলিজ লিখবেন কীভাবে : পর্ব-৩

প্রেস রিলিজের ধরণ

 

আপনি কোন বিষয় বা ঘটনার ওপর উপর প্রেস রিলিজটি লিখছেন, প্রেস রিলিজ প্রকাশ ও বিতরণের মধ্যে দিয়ে আপনি কি অর্জন করতে চাইছেন, তার উপর ভিত্তি করে প্রেস রিলিজকে কয়েকভাবে ভাগ করা হয়। প্রেস রিলিজের শেণীবিভাগের বিষয়টি বিভিন্ন তাত্ত্বিক বিভিন্ন ভাবে দিয়ে থাকেন। আমরা বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারণত যে সব প্রেস রিলিজ লিখে থাকে, সেগুলোর বিবেচনয়া মোটা দাগে প্রেস রিলিজের ধরণ নিয়ে আলোচনা করবো।

 

সংবাদ ভিত্তিক প্রেস রিলিজ :

সাধারনত বেশির ভাগ প্রেস রিলিজকে আমরা এই ক্যাটাগরিতে ফেলতে পারি। ধরুন আপনার প্রতিষ্ঠান নতুন কোন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ পেয়েছেন, কিংবা কোন বড় এ্যাওয়ার্ড জিতেছে। এসব ক্ষেত্রে আমরা সাধারনত সংবাদ ভিত্তিক প্রেস রিলিজ লিখে থাকে। এসব প্রেস রিলিজের ক্ষেত্রে সাধারনত গোটা প্রেসরিলিজে কে, কি, কেন, কিভাবে, কখন, কোথায় প্রভৃতি প্রশ্নের উত্তর থাকতে হবে। বিশেষজ্ঞরা প্রেস রিলিজ লেখার সময় সংবাদ লেখার যে বহুল প্রচলিত কাঠামো, অর্থাৎ উল্টো পিরামিড কাঠামো, সেটা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন।

অভিষেক বা লঞ্চিং সংক্রান্ত প্রেস রিলিজ :

হতে পারে আপনি কোন নতুন প্রতিষ্ঠান বা ব্যবসায়িক উদ্যোগের যাত্রা শুরু করতে যাচ্ছেন, কিংবা কিংবা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের কোন নতুন শাখা অফিস নতুন কোন জায়গায় উদ্বোধন হতে যাচ্ছে, সাধারনত তখনই আপনাকে অভিষেক বা লঞ্চিং সংক্রান্ত প্রেস রিলিজ লিখতে হয়। এ ধরনের প্রেস রিলিজে সাধারনত ব্যাবসা বা উদ্যোগ সম্পর্কিত বিস্তারিত লেখা থাকে, এবং সেটির ফলে কি ধরনের সুযোগ সুবিধা ক্রেতা বা ভোক্তাদের জন্য তৈরি হবে, তার বিবরণ থাকতে হয়। অভিষেক বা লঞ্চিং সংক্রান্ত প্রেস রিলিজগুলো সাধারনত অনুষ্ঠান আয়োজনের ঠিক আগে আগে মিডিয়াকর্মীদের হাতে পৌঁছে দিতে হয়।

পণ্য সংক্রান্ত প্রেস রিলিজ

বাজারে কোন প্রোডাক্ত এনেছে কেউ, যেটার খবর সাধারন মানুষের কাছে পণ্য সম্পর্কে উৎসাহ বা কৌতুহল তৈরি করতে পারে, কিংবা সে প্রোডাক্তটির আগমন অনেক মানুষের ভোগ অভ্যাসকে প্রভাবিত করতে পারে, এমন ধরণের প্রোডাক্ট সম্পর্কিত প্রেস রিলিজগুলোকেই মূলত পণ্য সংক্রান্ত প্রেস রিলিজ বলা হয়ে থাকে। সাধারনত নতুন কোন প্রোডাক্ট বাজারে এলে পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান সাংবাদিকদের এ ধরণের প্রেস রিলিজ প্রেরণ করে থাকেন, আবার অনেক সময় পুরনো কোন পণ্যে নতুন সুযোগ সুবিধা যুক্ত হলেও সেটিকে প্রেস রিলিজ আকারে লিখে মানুষকে জানানোর প্রয়াস দেখা যায়। এ ধরণের প্রেস রিলিজ লেখার সময় প্রেস রিলিজের বডিতে পণ্য সম্পর্কিত বিস্তারিত বিবরণ খুব সহজ ভাষায় লিখে দিতে হয় এবং একইসাথে এটি যাতে সংবাদ উপযোগী হয় এবং পাঠক সংবাদটি পড়ে যাতে পণ্যটি কিনতে আগ্রহী হয়, সে বিষয়টি মাথায় রাখতে হয়।

নিয়োগ, পদায়ন প্রভৃতি সম্পর্কিত প্রেস রিলিজ:

কোন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে যদি গুরুত্বপূর্ণ পদে কোন নতুন নিয়োগ হয়, তখন সাধারনত এ ধরনের প্রেস রিলিজ লেখা হয়। এসব প্রেস রিলিজ সাধারনত নতুন নিয়োগপ্রাপ্ত ব্যাক্তির জীবনীভিত্তিক তথ্য দিয়ে তৈরি করতে হয়। এক্ষেত্রে প্রেস রিলিজের সাথে ঐ ব্যাক্তির অফিসিয়াল ছবি যুক্ত করা বাঞ্চনীয়।

বিশেষজ্ঞ মতামত ভিত্তিক প্রেস রিলিজ :

কোন বিশেষ প্রতিষ্ঠান কোন নিদৃষ্ট বিষয়ে বিশেষজ্ঞ মতামত সংবাদকর্মী ও সাধারন মানুষের কাছে পৌছাতে চাইলে সাধারনত এ ধরনের প্রেস রিলিজ লেখা হয়ে থাকে। বিশেষজ্ঞ মতামত ভিত্তিক প্রেস রিলিজ সাধারনত গণমাধ্যমকর্মীদের কাছে আলাদা আবেদন তৈরি করে, যেখান থেকে সংবাদ তৈরির জন্য নতুন নতুন তথ্য যেমন পাওয়া যায়, তেমনি ভবিষ্যতে সংবাদ তৈরির জন্য প্রেস রিলিজের বিশেষজ্ঞ ব্যাক্তিগন সংবাদ সূত্র হিসেবে কাজে লাগার সুযোগ থাকে।

অনুষ্ঠান সংশ্লিষ্ট প্রেস রিলিজ :

সেমিনার বা গোলটেবিল বৈঠক কিংবা অন্য যে কোন অনুষ্ঠান যদি আপনি আয়োজন করতে যান, এবং আপনি প্রত্যাশা করেন সারাদেশের মানুষ আপনার সে আয়োজনটি সম্পর্কে ওয়াকিবহাল হোক, তাহলে এ ধরণের প্রেস রিলিজ আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। অনুষ্ঠান সংক্রান্ত প্রেস রিলিজ লেখার সময় আপনাকে অনুষ্ঠান সম্পর্কিত সকল তথ্য, যেমন কে আয়োজন করছে, কাদের নিয়ে, কখন, কোন বিষয়টিতে অনুষ্ঠানটি আয়োজিত হচ্ছে, কেন আয়োজিত হতে যাচ্চে; এ সকল তথ্য সরবরাহ করতে হয়। এ ধরণের প্রেস রিলিজ অনুষ্ঠান শুরু দুই থেকে তিন দিন আগে সাংবাদিকদের কাছে পাঠাতে হয়, যাতে তারা অনুষ্ঠানে অংশ নিতে পারে এবং আপনার অনুষ্ঠানটির সামগ্রিক তথ্য সংগ্রহ করে খবর আকারে পত্রিকায় বা টেলিভিশনে প্রকাশ/প্রচার করতে পারে।

নাসিমূল আহসান

শিক্ষা উদ্যোক্তা ও ই-লার্নিং পরামর্শক । প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে সহকারী প্রশিক্ষক ও এটুআই-পিআইবি ই-লার্নিং কার্যক্রমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া ই-লার্নিং বিষয়ক কমিউনিটি প্লাটফর্ম ই-লার্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল লিটারেসি, সাংবাদিকতা, শিক্ষাপ্রযুক্তি, পাটশিল্প প্রভৃতি আগ্রহের জায়গা।

সকল লেখা দেখুন

মন্তব্য করুন

Your email address will not be published.

সাবস্ক্রাইব করুন

56 Shares
Copy link
Powered by Social Snap