নিউজ প্রেজেন্টার হতে চাইলে
অক্টোবর ২৩, ২০১৯

নিউজ প্রেজেন্টার হতে চাইলে

নিউজ প্রেজেন্টার বা সংবাদ উপস্থাপককে   নিউজ কাস্টার, নিউজ রিডার, নিউজ এ্যাঙ্কর বলা হয়ে থাকে। বর্তমানে দেশে অনুমোদিত বেসরকারি টিভি চ্যানেলের সংখ্যা ৪৪টি। আর কার্যযক্রম পরিচালনা করছে ৩১টির মতো চ্যানেল। দেশে টেলিভিশন চ্যানেলের এই সংখ্যাই ক্যারিয়ার হিসেবে সংবাদ উপস্থাপনার জায়গাকে দিন দিন শক্ত করে তুলেছে।

এছাড়া আমাদের দেশের অনেক তরুণ তরুণী আছেন, যারা নিজেকে নিউজ বা প্রোগ্রামের প্রেজেন্টোর হিসেবে নিজেকে দেখতে চান। অনেক সময় দেখা যায়, একটি চ্যানেল প্রেজেন্টার নিয়োগের জন্য আবেদন চাইলে হাজার হাজার আগ্রহী তরুণ সেখানে আবেদন করেন। কিন্তু যাচাই বাছাইয়ের পর মাত্র কয়েকজনকেই এই সুযোগটি দিতে পারে টেলিভিশনটি।

এর একটি বড় কারণ হচ্ছে, আমরা যারা প্রেজেন্টার হতে চাই, তাদের পর্যাপ্ত প্রস্তুতি নেই। আমরা জানি না, একজন প্রেজেন্টা হতে গেলে তার কি কি যোগ্যতা থাকা দরকার।

নিউজ প্রেজেন্টার হতে চাইলে আপনি কিভাবে নিজেকে তৈরি করবেন? যমুনা টেলিভিশনের সংবাদ উপস্থাপক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাহাত মিনহাজের কাজ থেকে আজ আমরা জানবো নিউজ প্রেজেন্টার হওয়ার নানা পরামর্শ।

নাসিমূল আহসান

শিক্ষা উদ্যোক্তা ও ই-লার্নিং পরামর্শক । প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে সহকারী প্রশিক্ষক ও এটুআই-পিআইবি ই-লার্নিং কার্যক্রমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া ই-লার্নিং বিষয়ক কমিউনিটি প্লাটফর্ম ই-লার্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল লিটারেসি, সাংবাদিকতা, শিক্ষাপ্রযুক্তি, পাটশিল্প প্রভৃতি আগ্রহের জায়গা।

সকল লেখা দেখুন

৩ টি মন্তব্য

Your email address will not be published.

সাবস্ক্রাইব করুন

0 Shares
Copy link
Powered by Social Snap