অনুসন্ধানী সাংবাদিকতায় ফেসবুকের ব্যবহার | Nasimul Ahsan
অক্টোবর ২৩, ২০১৯

অনুসন্ধানী সাংবাদিকতায় ফেসবুকের ব্যবহার

 

সারা পৃথিবীতেই তদন্ত কাজে ফেসবুকের ব্যবহার বাড়ছে। এমনকি অনুসন্ধানী সাংবাদিকতায় ও অনেকেই ফেসবুক ব্যবহার করছেন। কিন্তু একজন সাংবাদিক কিভাবে তার পেশার কাজে ফেসবুককে ব্যবহার করবেন? সোশ্যাল মিডিয়া ইনভেস্টিগেশনের কাজটি কিভাবে করবেন?

অনুসন্ধানী প্রতিবেদন তৈরির ক্ষেত্রে অনেকে ক্ষেত্রেই কেবল ক্লু হিসেবে মোবাইল নাম্বার কিংবা কেবল মেইল ঠিকানা পাওয়া যায়। এক্ষেত্রে সাংবাদিক সুনিদৃষ্ট মোবাইল নাম্বার কিংবা মেইল এড্রেস দিয়ে ফেসবুক সার্চ বক্সে খুঁজতে পারেন। এতে অনেকেই সময় সংশ্লিষ্ট মোবাইল নাম্বার বা মেইল এড্রেসের সাথে জড়িত ব্যাক্তির প্রোফাইল চলে আসে, যা কখনো কখনো আপনার অনুসন্ধানে নতুন ব্রেক থ্রু দিতে পারে।

এছাড়া সাংবাদিক কোন সুনিদৃষ্ট ইস্যু বা বিষয়ের উপর আলাপ আলোচনা, স্টাটাস, ছবি বা ভিডিও খুঁজতে পারেন ফেসবুকের মাধ্যমে। এর মাধ্যমে আপনার কাঙ্খিত বিষয় বা ইস্যূর উপর চলমান ক্রিয়া-প্রতিক্রিয়া, আপডেট তথ্য খুঁজে পাওয়ার সুযোগ থাকে।

এক্ষেত্রে আপনার অনুসন্ধানকে আরও সুনিদৃষ্ট করার জন্য ফেসবুকের ফিল্টার সার্চ অপশনও ব্যবহারও করতে পারেন।

এছাড়া ফেসবুকের ফ্রেন্ডলিস্ট অপশনটা অনেক সময় সাংবাদিকের কাজে লাগে। যে ব্যাক্তিকে আপনি অনুসন্ধানের আয়নায় রেখেছেন, তার ফেসবুক প্রোফাইল, বন্ধু তালিকা অনেক সময় আপনার জন্য তুরুপের তাস হয়ে যেতে পারে। এছাড়া অনেক সাংবাদিকই কারো ইন্টারভিউ নেয়ার আগে সেই ব্যাক্তির ফেসবুক প্রোফাইল ঘেটে তার ব্যাক্তিগত ও সামাজিক জীবন, রুচি ও মনোভঙ্গি বুঝে নেয়ার চেষ্টা করেন।

এসবের পাশাপাশি বিভিন্ন জনমত জরিপ, সংশ্লিষ্ঠ বিষয়ে গুরুত্বপূর্ণ ব্যাক্তিকে খুঁজে বের করা ও সংবাদের প্রয়োজনে তার সঙ্গে সম্পর্ক উন্নয়নের কাজগুলোও ফেসবুকের মাধ্যমে করতে পারেন সংবাদকর্মীরা। এছাড়া একজন সাংবাদিককে সবসময়ই ফেসবুক মনিটরিং-এর মধ্যে থাকতে হয়। অনেকে ফেসবুকে নতুন নতুন সংবাদের আইডিয়া, তথ্য পেতে পারেন।

স্যোশাল মিডিয়া ইনভেস্টিগেশন পুলিশ, বিভিন্ন তদন্ত সংস্থার পাশাপাশি সাংবাদিকতা শিল্পেও জনপ্রিয়তা পাচ্ছে। সংবাদকর্মীরা সংবাদের প্রয়োজনে ফেসবুকের ব্যবহার যত বাড়াবে, তার কাজ তত সহজ আর কার্যকরী হবে, এ কথা নির্ধিদায় বলা যায়।

নাসিমূল আহসান

শিক্ষা উদ্যোক্তা ও ই-লার্নিং পরামর্শক । প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে সহকারী প্রশিক্ষক ও এটুআই-পিআইবি ই-লার্নিং কার্যক্রমের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া ই-লার্নিং বিষয়ক কমিউনিটি প্লাটফর্ম ই-লার্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল লিটারেসি, সাংবাদিকতা, শিক্ষাপ্রযুক্তি, পাটশিল্প প্রভৃতি আগ্রহের জায়গা।

সকল লেখা দেখুন

মন্তব্য করুন

Your email address will not be published.

সাবস্ক্রাইব করুন

0 Shares
Copy link
Powered by Social Snap